Important Elements Of Electronics - Bangla

আমরা যারা ইলেকট্রনিক্স নিয়ে লেখাপড়া করি তাদের বিভিন্ন যন্ত্রপাতির প্রয়োজন পড়ে। কিন্তু হয়তো আমরা যন্ত্রপাতির নাম জানিনা বা কাজ সম্পর্কে ধারণা নেই। অনেকের ধারনাই নেই ইলেকট্রনিক্সে কি কি যন্ত্রপাতি রয়েছে। তাই আমি আজ ইলেকট্রনিক্সের বেশ কিছু যন্ত্রপাতি নিয়ে ধারণা দেয়ার চেষ্টা করব।

Here are name of important elements: 

Important Elements
Important Elements  


ভাইসঃ ভাইস এমন একট্রি যন্ত্র যা ইলেকট্রনিক্স কাজ ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা হয়। এটিকে আমেরিকা এবং বাংলাদেশে ভাইস (Vice) বলা হয় । এটিতে দুটি সমান্তরাল চোয়াল বা মুখ থাকে যা ফিক্সড থাকে। এতে একটি স্ক্র থাকে যা সামনে-পেছনে করে বস্তুকে শক্ত করে আটকানো হয় । ফলে আমরা নিখুত ভাবে যে কোন যন্ত্র পরিমাপ বা কাটতে পারি। 

মাল্টিমিটার পরিচিতি

প্রায় ৬ প্রকারের ভাইস বাজারে পাওয়া যায় ।

ভাইস
ভাইস

১) বেঞ্জ ভাইস (Bench Vice)
২) পাইপ ভাইস (Pipe Vice )
৩) হ্যান্ড ভাইস (Hand Vice)
৪) পিন ভাইস (Pin Vice)
৫) লেগ ভাইস (Leg Vice)
৬) ম্যাশিন ভাইস (Machine Vice)

ভাইস
পাইপ ভাইস

সাইড কাটিং প্লায়ার্সঃ এর মুখাকৃতি চাপা এবং ধারালো। রেজিস্টর, ক্যাপাসিটর, ট্রানজিস্টর ইত্যাদির লিডের অতিরিক্ত অংশ কাটার কাজে ব্যবহার করা হয় । ফলে ইলেকট্রনিকস কাজে এর চাহিদা রয়েছে। এর দাম সর্বনিম্ন ৫০ টাকার মত হবে।  

প্লায়ার্স
প্লায়ার্স 

মডুলেশন কি.?
 

হ্যাকসঃ বাংলাদেশে একে করাত বলে ডাকা হয় । এই যন্ত্র দ্বারা বিভিন্ন স্টিলের বা কাঠের যন্ত্রপাতি শুক্ষ ভাবে কাটা যায়। ইলেকট্রনিকসে এর চাহিদা ব্যপক। কারণ আমাদের প্রায়ই বিভিন্ন জিনিস কেটে সাইজে আনতে হয়।  


সোল্ডারিং আয়রনঃ সোল্ডারিং আয়রন দ্বারা ইলেকট্রনিক্সের কম্পোনেন্ট, লিডস ইত্যাদি জোড়া লাগানো যায়। যখন এটিকে কারেন্টে লাগানো হয় তখন তা গরম হতে থাকে। গরম হয়ে গেলে লিড দ্বারা সেই ইলিমেন্টকে ভ্যারো বোর্ডের সাথে লাগিয়ে দেয়া হয়। বাজারে বিভিন্ন ভোল্টের সোল্ডারিং আয়রন পাওয়া যায়। এর দাম সর্বোচ্চ ১৩০ টাকার বেশি হবেনা।  


সোল্ডারিং আয়রন
সোল্ডারিং আয়রন 


সোল্ডারিং লিডঃ একে রাং ও বলা হয়। এট দ্বারা সোল্ডারিং আয়রণ দ্বারা জোরা লাগানো হয়। ধরে নেয়া যায় ,সোল্ডারিং আয়রন আর লিড দুই ভাই এর মত। একজন ছাড়া অন্যজন অচল। এটি খুবই সস্তা এবং একটুতেই অনেক কাজ করা যায়।


সোল্ডারিং লিড
সোল্ডারিং লিড 



ফ্লাক্স বা রজনঃ  ফ্লাক্স বা রজন হলো এক ধরনের পদার্থ যা কিনা প্রাকৃতিক ভাবে গাছের রস বা রাসায়নিক ভাবে তৈরি করা যায়। 
যখন সোল্ডারিং লিডস দিয়ে ঝালাই করা হয় তখন  ঝালাইয়ের অংশ টুকু পরিষ্কার রাখার জন্য রজন ব্যবহার করা হয়। এটি সোল্ডারকে অক্সিডেশন থেকে রক্ষা করে । অনেকের ধারণা রজন লিড কে নরম করে ঝালাইয়ের কাজ সহজ করে দেয় ।আসলে তা নয় , সোল্ডার করার সময় অক্সিজেন সোল্ডারের সাথে বিক্রিয়া করে এর কার্যক্ষমতা কমিয়ে দেয় । কার্য ক্ষমতা বৃদ্ধির জন্য রজন ব্যবহার করা হয় । এর এক প্যাকেট মাত্র ১০ টাকা। দামে সস্তা হলেও কাজে খুবই জরুরি। 


রজন
রজন


সোল্ডারিং স্যান্ডঃ এটি খুবই দরকারি। গরম সোল্ডার কে যেখানে সেখানে রেখে দিলে আগুন ধরার সম্ভাবনা থাকে। তাই এটি রাখার জন্য সোল্ডারিং স্যান্ড দরকার।  এর দাম মাত্র ৫০ টাকা। ইচ্ছে করলে বাসাতেও বানিয়ে নিতে পারেন।  


সোল্ডারিং স্ট্যান্ড
সোল্ডারিং স্ট্যান্ড 


লজিক গেইট কি.?

ছুরিঃ ছুরি বা চাকু কোন প্রয়োজনীয় দ্রব্য বা যন্ত্রপাতি কাটার কাজে ব্যবহার করা হয়। আমরা ছুরি দ্বারা তারের ইনসুলেশন ছাড়াতে পারি বা ফল-সবজিও কাটতে পারি । এর দাম ১০ থেকে শুরু হয় আরো অনেক বেশিও রয়েছে।

মেটাল স্ক্রাইবারঃ  কোন ইলেকট্রনিক্স যন্ত্রপাতির উপর দাগ কাটার কাজে এটি ব্যবহার করা হয়। এটি সাধারণ ছাত্র-ছাত্রীদের জন্য তেমন প্রয়োজনীয় নয়।  

ডেন্টাল মিররঃ কোন যন্ত্র সোল্ডার করার পর তা ভালোভাবে সোল্ডার হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য ডেন্টাল মিরর ব্যবহার করা হয়। এটি সাধারণ ইলেকট্রনিক্সের ছাত্রদের জন্য এতোটাও প্রয়োজনীয় নেই।


ডেন্টাল মিরর
ডেন্টাল মিরর


টেস্টারঃ কোন পরিবাহীতে বিদ্যুৎ আছে কিনা তা নির্ণয় করার জন্য টেস্টার ব্যবহার করা হয়। যদি টেস্টার ছাড়া আমরা Ac লাইন নিয়ে কাজ করতে চাই তবে আহত হবার নিশ্চয়তা রয়েছে। তাই সাবধানতা অবলম্বন করা জরূরি। এর দাম সামান্য। বাজারে ছোট থেকে শুরু করে এক ব্যান্ডেল ও পাওয়া যায় । যেখানে বিভিন্ন ডিজাইনের থাকে।  


টেস্টার
টেস্টার

স্ক্র-ডাইভারঃ এটি দ্বারা কোন স্ক্র খোলা বা বন্ধ করার কাজে ব্যবহার করা হয়। তাই ইলেকট্রনিক্স কাজে এর ব্যবহার অনেক বেশি। বিভিন্ন ধরনের স্ক্র ডাইভার রয়েছে । অনেক বড় থেকে অনেক ছোট স্ক্র খোলার জন্যও স্ক্র ড্রাইভার রয়েছে। এর দাম, ৫০ টাকা ধরা যায়।

ডি-সোল্ডারিং গানঃ কোন যন্ত্রপাতি বা ইকুইপমেন্ট সোল্ডার করার পর তা খোলার জন্য ডি-সোল্ডারিং গান ব্যবহার করা হয়। এটি প্রয়োজনীয় দ্রব্য। কারণ মাঝে মাঝেই আমরা ভূল সোল্ডার করে। তখন তা তোলার জন্য এটি দরকার। 


ডি-সোল্ডারিং গান
ডি-সোল্ডারিং গান

Reactions

Post a Comment

1 Comments

Please do not enter any spam link in the comment box.